এলে কাছে সে এক দিন, ছোঁয়া দিয়ে দিলে জাগিয়ে
ঠিটঠাক মনে পড়ার কথা
হয়ত ভুলের ভান
তুমি কি মনে কর হে বন্ধু?
সেদিনের সে কথা, খুব দুরের কথা তো নয়,
আস্থা আর মৈত্রীর বন্ধন আজ  জ্বলজ্বলে অসীম আকাশে
হৃদাকাশে বাজাও যে বাঁশী তাতে সোনার সুরই আজ বাজে,
ফুল পাখির সুর যা শিখিয়েছিলাম গেছ ভুলে,
ঘামে ভেজা তরী যখন ডুবালো শীর্ণ প্রায় নদী,
গভীর বিশ্বাসে জন্মানো প্রেম
রোমের সকরুণ সুর...
ভুল করেছি কি খুব বেশি ?
মুছে ফেলেছ তাই বুঝি?
তুমি তো জানই-আমি যে ফুলের গন্ধ সুকিঁ
তার সাদে গন্ধে তুমি,তুমিই কেবলি  তুমি,
দুঃখ গুলো যা,
নিয়তি নিয়েছি মেনে
ছোট ছোট অনুভূতি -যত সবই তোমাকে ঘিরে
হে পুরানো তুমি নুতুনকে দিয়েছ ভুলে
তোমাতেই পাই যত প্রেম যত, বিরহ সুখ,
আমার এ করুণ দশা
অনন্ত্ সুন্দর সুখক্ষুধা
বিসম আঁধারে রুধিতে না পারি
অকারণ ঝরে অশ্রু রাশি রাশি
কি সে যে কষ্ট যাতনা ক্লেশ
বুঝিনা কিছুই.......
হে নতুন  আমি কি নিব বিদায়?
না পুরানো......আসুক ফিরে ফিরে
আমার অস্তিত্ত যে ঐ পাষানিকে ঘিরে ।


                 -মতিউর রহমান  মিলন